জইশ জঙ্গী নিধন অভিযানে ভারতের কত টাকা খরচ হয়েছে জেনে নিন

মাত্র একুশ মিনিটে একুশ কা দম দেখিয়েছে ভারতীয় বায়ুসেনার বারোটি মিরাজ বিমান। ভারতীয় বায়ুসেনাদের এই অসামান্য দক্ষতা তাক লাগিয়েছে গোটা দেশকে। তবে, মাত্র একুশ মিনিটে প্রায় চারশো জইশ জঙ্গী নিধনের জন্য ভারত খরচ করেছে কয়েক কোটি টাকা। পাকিস্থানের বালাকোটে মাসুদ আজাহার পরিচালিত জঙ্গী প্রশিক্ষণ ক্যাম্প, কন্ট্রোল রুম, লঞ্চিংপ্যাড ইত্যাদি ধ্বংস করতে মিরাজ 2000 বিমান হাজার কেজি বিস্ফোরক বর্ষণ করেছে। যার খরচ ভারতীয় মুদ্রায় 1.7 কোটি টাকা। অর্থাত্ এক একটি বোমার দাম প্রায় ছাপ্পান্ন লক্ষ টাকা। আর বারোটি মিরাজ বিমান প্রত্যাঘাত করতে দেশের মোট 2568 কোটি টাকার সম্পত্তি কাজে লাগিয়েছে ভারত। পাশাপাশি, গোটা বিষয় নজরদারি চালানোর জন্য যে এয়ারবোর্ণ ওয়ার্ণিং এন্ডকন্ট্রোল সিস্টেম কাজে লাগানো হয়েছিল তার দাম 1750 কোটি টাকা। ড্রোনের দাম আশি কোটি টাকা ও রিফিলিং ট্যাঙ্কারের দাম বাইশ কোটি টাকা। তাহলে দেখা যাচ্ছে সব মিলিয়ে খবর হয়েছে 6300 কোটি টাকা।

Image Source- https://www.businesstoday.in

তবে, বালাকোটে জইশ জঙ্গী নিধনে এত বেশি পরিমান টাকা খরচ করার সত্ত্বেও কিন্তু অভিযান সফল হওয়া কতটা নিশ্চিত ছিল তা বায়ুসেনাদের কাছে অজানা ছিল। প্রসঙ্গত, 26শে ফেব্রুয়ারী সকালে তন্দ্রাচ্ছন্ন পাকিস্থানে ভারতের বারোটি মিরাজ বিমান বোমা বিস্ফোরণ করে প্রায় চারশো জইশ জঙ্গী সহ মাসুদ আজাহারের ভাই, দাদা ও শ্যালক সহ পঁচিশ জন হাই কম্যান্ডারকে এনকাউন্টার করেছে।

Image Source- http://www.theindependentbd.com

মিরাজের বিশেষ প্রযুক্তিকে কাজে লাগিয়ে পাকিস্থানের রাডার ব্লক করে এই বিশেষ অভিযানে জয় পেয়েছে ভারতীয় বায়ু সেনা। পুলওয়ামা জঙ্গী হানার পর দেশের চল্লিশ জন সেনা জওয়ান নিহত হওয়ায় দেশের অপূরণীয় ক্ষতির বদলা নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল ভারতীয় বায়ুসেনার দল। আর তারই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সকালে ভারতীয় বায়ুসেনা হামলায় পাকিস্থানের কুখ্যাত জঙ্গী সংগঠন জইশ ই মহম্মদের নিকেশ কিছুটা হলেও সম্ভব হয়েছে, যা দেশের কাছে এক ঐতিহাসিক সাফল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!