জল অপচয় রুখতে মানুষকে শিক্ষা দিল বাঁদর, দেখুন ভিডিও

পশ্চিমবঙ্গ 24×7 ডিজিটাল ডেস্ক: জল সমস্যার মুখে গোটা দেশ। সামান্য জলের জন্য হাহাকার পড়ে গিয়েছে মুম্বাইতে। শুধু মুম্বাই নয় দেশের বিভিন্ন প্রান্তে পানীয় জলের সমস্যা গুরুতর হয়ে উঠেছে। ভূবিজ্ঞানীরা মতে, ভূগর্ভস্থ জলস্তর কমে আসাতেই এই বিপত্তি। আর ক্রমশই সেই জলস্তর আরও কমে আসবে। তবুও বিজ্ঞানীদের সাবধানবানীকে বুড়ো আঙুল দেখিয়ে জলের অপচয় বাড়ছে রমরমিয়ে। জলের কল খুলে বন্ধ নয়। বরং জল নেওয়ার হয়ে যাওর পর রাস্তার ধারের টাইম কলগুলিকে খুলে রেখেই যে যার মতো বাড়ি চলে যান। অথচ প্রতিদিনই সংবাদের পাতায় কিংবা টিভির পর্দায় জল অপচয় বন্ধ করার জন্য বিজ্ঞাপন ও সংবাদ প্রচারিত হচ্ছে। কিন্তু সচেতন হচ্ছে না মানুষগুলোই।

জল নিয়ে এত সমস্যার মধ্যে মানুষ সচেতন না হলেও এক বাঁদর শিখিয়ে দিল সচেতনতা কাকে বলে। তাইতো বার বার সাবধান বা সতর্ক বার্তা ব্যর্থ হল না। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডি বেশ ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে যে কল খুলে জল খেয়ে সেই কলের মুখ বন্ধ না করে চলে যান এককটি বাঁদর কিন্তু সেই কাজ করেনি। মানুষের বুদ্ধির ধারে কাছে না ঘেঁষলেও রাস্তার ধারের কল থেকে জলে খেয়ে কলের মুখ বন্ধ করতে ভোলেনি সে। হ্যাঁ ভাবতে অবাক তো লাগবেই। কিন্তু এমনই এক বাঁদরের কাণ্ডে আপ্লুত শিক্ষিত সমাজ। বাঁদরের কাছ থেকেও যে শিক্ষনীয় কিছু থাকতে পারে তারও প্রমান বটে।

সম্প্রতি সেই ভিডিওটি শেয়ার করেছেন নির্বাচন কমিশনার প্রধান এস ওয়াই কুরেশি। ক্যাপশনে লিখেছেন মানুষের জন্য একটি সুন্দর বার্তা। যেটি ট্যুইটারে হাজার বার রিট্যুইটের পাশাপাশি ত্রিশ হাজার লাইক হয়েছে। তবে বাঁদর যদিও না বুঝেই করেছে কিন্তু বাঁদরের এমন কাণ্ড দেখে তাক লেগেছে নেটিজনেদের। তাইতো অনেকেই বলছেন এই বাঁদরটির থেকে শিক্ষা নেওয়া উচিত।

আসলে বাঁদর বা হনুমানরা মানুষের আদব কায়দা নকল করতে একেবারে প্রস্তুত। নিজের হাতে খাওয়া, নিজের সন্তানদের কোলে নিয়ে ঘোরা এগুলি বাঁদরদের সহজাত প্রবৃত্তি। এগুলির সঙ্গে আমরা বেশ পরিচিত। কিন্তু জল অপচয়ের শিক্ষা যে এভাবে দিতে পারে তা হয়তো ধারনার বাইরেই ছিল।

আগামী দদিনে সারা পৃথিবীতে জল সংকট নেমে আসবে এমনটাই ভবিষ্যতবানী করছেন বিজ্ঞানীরা। তাই জলকে অপচয় নয় বরং সংরক্ষণ করার পরামর্স দিচ্ছেন বিজ্ঞানীরা। অনেক জায়গাতেই বৃষ্টির জল পুকুরে ধরে রেখে সংরক্ষণ করা হচ্ছে। কিন্তু বেশিরভাগ রাস্তার কলগুলিতে জলের কু খুলে জল নষ্ট হচ্ছে অথচ তাতে থোরাই কেয়ার করে পথ চলতি মানুষ।সেখানে দাঁড়িয়ে বাঁদরের এই কর্মকাণ্ডআমাদের শিক্ষিত হওয়ার পাথেয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!