গুগলের সাহায্যেই খুঁজে নিন আপনার হারিয়ে যাওয়া ফোন

আপনি কি আপনার অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনটি হারিয়ে ফেলেছেন? বা ফোনটি চুরি হয়ে গিয়েছে? কীভাবে ফেরত পাবেন আপনার ফোনটি তা নিয়ে চিন্তা করতে করতেই দিন শেষ হয়ে যায়। থানায় অভিযোগ জানিয়েও খুব বেশি সারাহা হয় না। এমনকি ফোনের আইএমইআই নম্বরের সাহায্যে বা বিভিন্ন অ্যান্টি-ভাইরাস কোম্পানির ফোন সুরক্ষা অ্যাপের সাহায্যেও হারানো ফোনের হদিশ পাওয়া যায় নি। অধিকাংশ মানুষের কাছেই ফোন হারানোটা শুধু আর্থিক ক্ষতিই নয়, এর মাধ্যমে আপনার ব্যক্তিগত গোপনিয়তা আর নিরাপত্তাও ঝুকির মধ্যে পড়ে। কিন্তু একটি সহজ পদ্ধতি জানা থাকলে, সহজেই জানতে পারবেন কোথায় রয়েছে আপনার হারিয়ে যাওয়া ফোন। এই সুবিধা রয়েছে আপনার ফোনে দেওয়া গুগলের একটি অ্যাপ্লিকেশনেই।

Image Source – https://www.digitaltrends.com

প্রত্যেক অ্যান্ড্রয়েড ফোনেই ‘ফাইন্ড ইয়োর ফোন’ অপশনটি রয়েছে। আপনার হারিয়ে যাওয়া ফোনটি অন থাকে তাহলে এই অপশনটির সাহায্যে সহজেই জানতে পারবেন কোথায় আছে আপনার ফোনটি। আর যদি আপনার ফোনটি গুগল আইডি দিয়ে লগইন করা থাকে, তাহলে আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে ওই একই গুগল আইডি থেকে লগইন করে জানা যাবে ওই ফোনের লোকেশান। তবে অবশ্যই আপনার ফোনে চালু থাকতে হবে ফোনের ‘লোকেশন সার্ভিস’ অপশনটি। তাই যখনই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করবেন সবসময় লোকেশনটি অন রাখুন।

Image Source – https://www.financialexpress.com

কী ভাবে খুঁজবেন আপনার হারিয়ে যাওয়া ফোনটি?

প্রথমে আপনার কম্পিউটারের ব্রাউজার থেকে যেতে হবে maps.google.com-এ। এরপর আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি যে গুগল আইডি দিয়ে লগইন করা আছে, সেই অ্যাকাউন্টটিই ব্যবহার করে লগইন করুন। এরপর maps.google.com-এর উপরে বাম দিকে একটি চিহ্ন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।ক্লিক করার পর ‘ইয়োর টাইমলাইন’ বলে একটি অপশন দেখতে পাবেন। এরপর যেই দিনের লোকেশান দেখতে চান, সেই দিনটি সিলেক্ট করতে হবে। তারপরেই গুগল ম্যাপের উপর আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশান দেখতে পাবেন আপনি। লোকেশন ট্র্যাক করে ফোন আপনি ফিরে পেতে পারেন।

Image Source – https://www.naijatechguide.com

কিন্তু শেষপর্যন্ত ফোন উদ্ধারের সব আশাই যদি আপনি জলাঞ্জলি দিয়ে থাকেন, সেক্ষেত্রে এটাই আপনার শেষ আশ্রয়। মোবাইলে থাকা মহাগুরুত্বপূর্ণ তথ্য যেন অন্য কারও হাতে না পড়ে, সে ব্যবস্থাও নিতে পারেন। (ERASE DATA) অপশনটি ব্যবহার করে, মোবাইলের সব ডেটা মুছে ফেলতে পারবেন। মোবাইল যদি অফলাইনে থাকে, তবে যখনই অনলাইনে আসবে, সঙ্গে সঙ্গে সব তথ্য মুছে যাবে। তবে এর ফলে গুগলের সাহায্য নিয়ে আর সেট খুঁজে পাওয়ার উপায় খোলা থাকবে না। তবে ফোন খুঁজে পেলে জিমেইল আইডি দিয়ে আবারও ব্যবহার করতে পারবেন হারিয়ে যাওয়া ফোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!