অকালে টাক পড়ার হাত থেকে রেহাই পেতে এই কাজগুলি করুন


নারী-পুরুষ নির্বিশেষে মাথার চুলই হল আসল সৌন্দর্য। কিন্তু স্বাস্থ্যবান চুল পাওয়াটা অত্যন্ত ভাগ্যের বলা চলে। তবে সেই সৌভাগ্য তো আর সবার হয় না। চুলের অকাল পড়ে যাওয়ার ফলে মাথায় টাক দেখা দেয়। একটু সচেতন না হলেই টাকটা চিরস্থায়ী হয়ে যায়। যা ওষুধ খেয়েও কিন্তু সেড়ে ওঠে না। তবে এর জন্য দায়ী আমাদের নিত্যদিনের কিছু অভ্যাস। বিশেষ করে খাওয়া দাওয়া। কারণ, খাওয়া দাওয়া থেকেই চুলের পুষ্টি পাওয়ার একমাত্র মাধ্যম। চুল ঝড়ে যাওয়ার আরও একটি কারণ হল খুশকি। বর্তমানে অনেক প্রসাধনী দোকানে পাওয়া যায় যা অনেকসময় কাজে আসে না। তাই মাথায় টাক পড়ে যাওয়ার হাত থেকে বাঁচতে গেলে আগে খাদ্যাভাসের বদল আনতে হবে।

Image Source- http://www.bd-pratidin.com

দেখে নিন টাক থেকে রেহাই পেতে কি কি খাওয়া উচিত-
. শাকসবজি- শাকসবজি আমাদের শরীরের জন্য বিশেষ ভাবে প্রয়োজনীয়। শরীরের ভিটামিন, পুষ্টি এসবের জন্য শাকসবজি বিশেষ ভাবে উপকারী। পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উত্স। তাই চুলের গোড়া মজবুত করতে এই সমস্ত শাকসবজি খাবারের তালিকায় রাখা দরকার। এরফলে চুল পড়া নিয়ন্ত্রণে চলে আসবে।

Image Source- https://www.webmd.com

. মাছ- সামুদ্রিক মাছ চুল ঝরে পড়া রোধ করতে বিশেষ ভাবে সাহায্য করে। সামুদ্রিক মাছ ছাড়াও যে সমস্ত মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে সেগুলি চুলকে গোড়া থেকে মজবুত করতে বিশেষ ভাবে কাজ করে। এছাড়াও স্যামন মাছ, কই, ট্যাংরা এই সব মাছও বিশেষ ভাবে উপকারী।

Image Source- https://thehealthyfish.com

. গাজর- অ্যানিমিয়া প্রতিরোধ করতে কিংবা শরীরে ভিটামিনের যোগান দিতে গাজরের ভূমিকা জুড়ি মেলা ভার। গাজরে থাকা ভিটামিন এ ও ক্যারোটিন চুলের গোড়া শক্ত করতে ,সাহায্য করে। এবং, চুলের গোড়ায় প্রাকৃতিক তেল উত্পন্ন করার ক্ষেত্রেও বিশেষ ভূমিকা রাখে।
. আমলকী- পেটের সমস্যা সমাধানের পাশাপাশি আমলকী চুল ঝরে পড়া থেকে প্রতিরোধ করতে সাহায্য করে।

Image Source- https://www.flipkart.com

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
%d bloggers like this: