প্রজাতন্ত্র দিবসে রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল

রাজ্য সরকারি কর্মীদের জন্য দুঃসংবাদ। বাতিল করা হল প্রজাতন্ত্র দিবসের ছুটি। এই দিন হাজির থাকতে হবে সমস্ত সরকারি কর্মীদের ৷ এমনটাই নির্দেশিকা জারি করা হয়েছে ৷ এই ফরমানটি সমস্ত সরকারি বিভাগে পাঠানো হয়েছে এবং আদেশে বলা হয়েছে প্রত্যেক সরকারি কর্মীদের এই অনুষ্ঠানে হাজির থাকতে হবে। যে বা যারা উপস্থিত থাকবেন না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। চিন্তার কোনও কারণ নেই,বাংলায় নয়, এই নির্দেশিকা জারি করা হয়েছে জম্মু ও কাশ্মীরে। এমন নির্দেশিকা দারি করেছেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক ৷

Image Source – http://zeenews.india.com

গত ১৫ জানুয়ারি জারি করা হয়েছে ওই নির্দেশিকাটি। সেখানে সরকারের উচ্চপদে থাকা সরকারি আধিকারিকদের সাফ জানিয়ে দেওয়া হয়েছে দফতরের সব কর্মচারিদের এদিন অফিসে আসতে হবে। সরকারি নির্দেশিকাতে জানানো হয়েছে, প্রজাতন্ত্র দিবস একটা গুরুত্বপূর্ণ দিন। আর তাই সেদিন দেশজুড়ে নানা অনুষ্ঠান হয়। প্রত্যেক বছরের মতো এবছরও ২৬ জানুয়ারি পালন করা হবে এবং সেই অনুষ্ঠানে হাজির থাকতে হবে প্রত্যেক সরকারি কর্মীদের। জম্মু-কাশ্মীরের ক্রিকেট স্টেডিয়ামে পতাকা উত্তোলন করা হবে। আর সেখানে সমস্ত সরকারি কর্মীদের উপস্থিত থাকা কর্তব্য বলে সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। জম্মু ও কাশ্মীরে কর্মরত সকল সরকারি কর্মীদের তাই এই অনুষ্ঠানে উপস্থিত থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

Image Source – https://www.rojdin.in

নির্দেশিকায় আরও বলা হয়েছে, রাজ্যের প্রশাসনিক স্তরের সচিব, কোনও দফতরের প্রধান, এমডি, প্রধান কার্য নির্বাহী আধিকারিকদের দফতরে আসতে হবে। কর্মীদের পরিবহণের দায়িত্ব দেওয়া হয়েছে জম্মু ও কাশ্মীর ট্যুরিজম ডেভলপমেন্টকে। রাজ্য সরকারের তরফে প্রজাতন্ত্র দিবসে প্রধান অনুষ্ঠান হবে জম্মু বিশ্ববিদ্যালের শের-ই-কাশ্মীর স্টেডিয়াম, সোনাওয়ার ও শ্রীনগরে। রাজ্যপাল সত্যপাল মালিক এও জানান, কোনও কর্মীর অনুপস্থিতি সরকারি নিয়ম লঙ্ঘন বলে গণ্য করা হবে।

Image Source – https://www.deshebideshe.com

প্রজাতন্ত্র দিবস অর্থাত্ ২৬ জানুয়ারি জাতীয় ছুটি। সমস্ত সরকারি দফতর সে দিন বন্ধ থাকে। কিন্তু রাজ্যপালের এ হেন নির্দেশিকাতে তৈরি হয়েছে বিতর্ক। তবে তাতে কর্ণপাত করতে নারাজ রাজ্যপাল সত্যপাল মালিক। তাঁর স্পষ্ট দাবি প্রত্যেক কর্মীদেরই উপস্থিত থাকা বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
%d bloggers like this: