এবার থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ হল মোবাইল ফোন

বেঙ্গল 24×7 ডিজিটাল ডেস্ক : কলেজ ও বিশ্ববিদ্যালয় চত্বরে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে এবং শিক্ষার মানোন্নয়নের জন্য এক যুগান্তকারী পদক্ষেপ নিল উত্তরপ্রদেশের যোগী সরকার। সম্প্রতি রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্যের সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে, কয়েকদিন আগে এক বিজ্ঞপ্তি জারি করে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ভিতরে কোনও ভাবেই ফোন ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। কলেজের পড়ুয়াদের পাশাপাশি কলেজের শিক্ষকদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য বলে জানানো হয়েছে।

তবে হঠাত্ কেন এই সিদ্ধান্ত? উচ্চশিক্ষা দফতর সূত্রে জানানো হয়েছে বর্তমানে শিক্ষক এবং পড়ুয়ারা সকলেই মোবাইলের জন্য বেশি সময় অপচয় করে তার প্রভাব পরে পড়াশোনার উপরে। তাই কলেজ এবং বিশ্ববিদ্যালয় চত্বরে যাতে পড়াশোনার পরিবেশ ফেরানো যায়, তাঁর চেষ্টায় ব্রতী হয়েছে উত্তরপ্রদেশ সরকার। তাই নতুন নিয়ম চালুর পর থেকে আর কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গুলি ছাত্রছাত্রীরা কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিতে ঢোকার পর আর ফোন ব্যবহার করতে পারবে না।

উত্তরপ্রদেশ সরকার এর আগে সরকারি বৈঠকে মন্ত্রীদের ফোন ব্যবহার নিষিদ্ধ করেছিলেন যোগী সরকার এর পর উচ্চ শিক্ষা দপ্তরে, মন্ত্রিসভার আলাপ আলোচনা সহ সরকারি বৈঠকে মোবাইল ফোন ব্যবহারের নিষিদ্ধ ঘোষণা করেছিলেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশ উচ্চ শিক্ষা সংক্রান্ত ডিরেক্টরেট জারি করা সার্কুলারের মাধ্যমে রাজ্য সরকারের বক্তব্য কলেজে পড়াশোনা চলাকালেই যেভাবে ছাত্রছাত্রী শিক্ষক মোবাইলের পিছনে সময় নষ্ট করেছে তা আদতে ক্ষতি হচ্ছে পড়াশোনার। ছাত্রছাত্রীরা হোয়াটসঅ্যাপে মেসেজ পড়ায় ব্যস্ত থাকার ফলে পড়াশোনার দিকে মনোনিবেশ করতে পারছে না।

error: Content is protected !!
%d bloggers like this: