বাড়ির আসবাব পরিষ্কার করতে কার্যকরী অলিভ অয়েল

অলিভ অয়েলের স্বাস্থ্যকর গুণের কথা সকলেরই জানা। প্রাচীনকাল থেকেই অলিভ অয়েল নানা কাজে ব্যবহৃত হয়ে আসছে। বলা হয়ে থাকে ক্লিউপেট্রার সৌন্দর্য চর্চার প্রধান উপকরণগুলোর মধ্যে অলিভ অয়েল অন্যতম। এছাড়াও শরীর ঠিক রাখতে রান্নার কাজে অলিভ অয়েল ব্যবহার করা হয়। কিন্তু জানেন কি অলিভ অয়েল ঘরের আসবাবপত্র পরিষ্কার করতে ভীষণ কার্যকর। কোন কোন আসবাব পরিষ্কার করতে পারেন জেনে নিন-

Image Source – https://www.medicalnewstoday.com

কাঠের আসবাব পলিশ করতে- কাঠের কোনও জিনিস যদি তেল দিয়ে পরিষ্কার করা হয়, তা আরও বেশি চকচকে হয়। কিন্তু তার সঙ্গে তেলা ভাবও থেকে যায়। ১ টি স্প্রে বোতলে ২ অংশ অলিভ অয়েল এবং ১ অংশ লেবুর রস বা সাদা ভিনেগার নিয়ে ভালো করে ঝাকিয়ে নিন। এরপর কাঠের আসবাবে ভালো করে স্প্রে করে ২/১ মিনিট রেখে শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন।আপনার চোখে পড়বে ফারাকটা।

Image Source – http://www.maxnewsonline.com

বেতের আসবাব পরিষ্কার – বছরের পর বছর ব্যবহার করতে থাকলে বেতের উপর ময়লার প্রলেপ পড়ে যায়। সেটি সরাতে গেলে ম্যাজিকের মতো কাজ করে অলিভ অয়েল। তবে এক্ষেত্রে অলিভ অয়েল একাই একশো। একটা সুতির কাপড়ে তেল নিয়ে বেতের আসবাবগুলি পরিষ্কার করুন।

কড়াইয়ের দাগ পরিষ্কার – রান্না করার পর কড়াইয়ে দাগ পড়ে যায়। আর পুড়ে গেলে তো কথাই নেই। এক্ষেত্রেও অলিভ অয়েল খুব কাজে লাগে। অলিভ অয়েলের মধ্যে একটু নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ দিয়ে ওই কড়াই মেজে নিন। তারপর সেটি জল দিয়ে ধুয়ে মুছে নিন।

Image Source – http://www.berkeleywellness.com

লেদারের জিনিস পলিশ করতে – লেদারের জিনিসপত্র খুব সহজেই উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই সমস্যা থেকে মুক্তি দেবে অলিভ অয়েল। স্প্রে বোতলে অলিভ অয়েল নিয়ে স্প্রে করে দিন। ৩০ মিনিট পর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন একেবারে নতুনের মতো চকচক করছে।

স্টিলের জিনিসপত্র পরিষ্কার রাখতে – স্টিলের জিনিসপত্রে মরিচা পড়া রোধ করতে একটি কাপড়ে অলিভ অয়েল নিয়ে তা পলিশ করুন সপ্তাহে অন্তত ১ বার। স্টিলে মরিচা আর পড়বে না।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
%d bloggers like this: