বাবা-মাকে এই কথাগুলো না বলাই ভাল

সন্তানের ভালো মন্দ সব দেখেন বাবা মা। ছোট্ট থেকে বড় করে তোলেন যত্ন ও ভালোবাসা দিয়ে। কিন্তু সকলের প্রতিপালনের ধরনটা এক রকম হয় না। কেউ হয়তো একটু বেশি বকাবকি করেন, কেউ কম। কিন্তু সন্তানের প্রতি বাবা মায়ের ভালোবাসার তুলনা টানা যায় না। সন্তান বড় হলে দোষ গুণ বিচার করতে শিখতে শুরু করে। তখনই শুরু হয় বাবা মায়ের মুখে মুখে কথা। কোনটা ঠিক কোনটা ভুল সেই বিচারবোধ থাকে না। সন্তানের বলা কথায় অনেক সময় কষ্ট পান বাবা মায়েরা। তাই জেনে রাখা ভালো কোন কথা গুলো বাবা মাকে একবারেই বলা ঠিক নয়। এতে তাঁরা অনেক বেশি কষ্ট পেতে পারেন।

Image Source – http://timesofbangla.com

১. আমি তোমাকে ঘৃণা করি কোনও কারণে বাবা মায়ের সঙ্গে মনোমানিল্য ঝগড়া হতেই পারে। সাময়িক কথাও বন্ধ করতে পারেন। কিন্তু কখনই একথা বলা ঠিক নয়। এই কথাটা যে কোনও বাবা মায়ের কাছে সবচেয়ে বড় ধাক্কা।

২. ‘তোমরা আমাকে জন্ম দিলে কেন’- ছেলেমেয়ে হয়তো ভুল করছে। তাই কড়া শাসন করছেন বাবা মা। তার ভুলের জন্য অভিভাবককে হয়তো বারবার অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। তখনই ছেলে মেয়ের কাছ থেকে অভিভাবকদের এই কথা শুনতে হয়। এই কথাটাও অনেক আঘাত করে যে কোনও বাবা মাকে।

Image Source – http://www.ncbangla.com

৩. তুমি বোন বা ভাইকে বেশি ভালবাসো কারোর বোন বা ভাই থাকলে এই কথাটা বড় জনের মনের মধ্যে চলে আসে। ছোট বলে হয়তো বেশি গুরুত্ব পাচ্ছে তারা,তার মানে এই নয় যে বড় সন্তানকে বাবা মায়েরা ভালোবাসেনা। অভিভাবকের কাছে তার সব সন্তানই সমান। তাই কখনই এই কথা বাবা মাকে বলা ঠিক নয়।

৪. ‘তোমরা যদি আমার বাবা-মা না হতে তবে ভাল হত’- ছেলে মেয়েদের মধ্যে এমন একটা সময় আসে তখন বাবা মায়ের যে কোনও ভালো কথাই মন্দ বলে মনে হয়। অভিভাবকদের শাসনে সেই কাজটি হয়তো করতে পারলো না সে। তখনই পৃথিবীর সব থেকে খারাপ মানুষ বলে মনে হয় বাবা মাকে। তাই এই কথাটি আরও অনেক বেশি যন্ত্রণাদায়ক।

Image Source – https://www.bd24live.com

৫. তোমাকে এখন সময় দিতে পারব না প্রতিটা মা বাবাই চান সারা দিনের ব্যস্ততার মধ্যেও কিছুটা সময় অন্তত তাঁদের দিক ছেলেমেয়েরা। বিশেষ করে বয়সকালে। তখন যদি ছেলেমেয়েদের কাছ থেকে এই কথা শুনতে হয় তাহলে তার থেকে দুঃখ আর কিছু হতে পারে না।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
%d bloggers like this: