গম্ভীরের চোখে সেরা অধিনায়ক কে – সৌরভ না ধোনী ?

রঞ্জিতে শনিবার রাজধানী নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করে প্রতিযোগিতা মূলক ক্রিকেট থেকে বিদায় নিলেন গৌতম গম্ভীর। কেরিয়ারের ৪৩তম সেঞ্চুরি করে বিদায়ী ম্যাচটিকে ম্যাড়মেড়ে করে রাখেন নি তিনি। বিদায়ী ম্যাচে গম্ভীরকে গার্ড অফ অনার দেন সতীর্থ ও প্রতিপক্ষ ক্রিকেটাররা৷

Image Source

২০০৩সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর ইন্ডিয়া টিমে একাধিক অধিনায়কের তত্তাবধানে খেলেছেন প্রাক্তন বাঁ-হাতি ওপেনার৷ সেইসময় ক্যাপটেনশিপে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিং ধোনীরা। এত বছরের ক্রিকেট কেরিয়ারে তাঁর চোখে সেরা অধিনায়ক কে। বিদায় বেলায় তা জানিয়ে গেলেন গম্ভীর। তাঁর চোখে সৌরভ বা ধোনী কেউই সেরা অধিনায়ক নয়। সেরা অধিনায়ক অনীল কুম্বলে।

Image Source

ভারতীয় অধিনায়ক হিসেবে রাহুল দ্রাবিড় পদ ছাড়ার পর ২০০৭ সালে অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন কুম্বলে। ইনি একজন ভারতীয় ক্রিকেটার যিনিএকদিনের এবং টেস্ট উভয় ক্রিকেটেই ভারতের সর্বোচ্চ উইকেটধারী খেলোয়াড়। বিশ্বেরতৃতীয় সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারী এবং এক ইনিংসে ১০টি উইকেট নেওয়ার রেকর্ডও আছেতাঁর নামে।


Image Source

গৌতম গম্ভীরের চোখে কেন ইনিই সেরা অধিনায়ক,সেটিঅবশ্য নিজেই পরিষ্কার করে দেন। বলেন, ক্যাপ্টেন আর লিডার এক কথা নয়। আমার চোখেকুম্বলে একজন লিডার। শুধু ক্যাপ্টেন নয়। কুম্বলের মতো স্বার্থহীন ও সত্ ক্রিকেটার আমি কেরিয়ারে দেখিনি। একজন ক্যাপ্টেনের ওপরই দলের সাফল্য ব্যর্থতা নির্ভর করে।কুম্বলের থেকে জীবনে অনেক কিছু শিখেছি। কুম্বলের ক্যাপ্টেনশিতে আমি মাত্র ৫টি ম্যাচ খেলেছি। নিজে যতটুকু নেতৃত্ব দিতে পারি,তার অনেকটাই শিখেছি কুম্বলের থেকে।ক্রিকেটের প্রতি ওঁর সততা বলে বোঝানো যাবে না।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
%d bloggers like this: