গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপগুলি ডাউনলোড করলে মহাবিপদ


যেকোনো প্রযোজনীয় তথ্য জানানোর জন্য যেমন গুগল রয়েছে তেমনি যেকোনো অ্যাপ নামাতে গুগল প্লে স্টোরের অবদান জুড়ি মেলা ভার। গুগল প্লে স্টোরের বিভিন্ন অ্যাপগুলি কতটা নিরাপদ তা না জেনেই আমরা ডাউনলোড করে বসি, আর এতেই বিপদ জেঁকে বসে। তথ্যা চুরি, অ্যাকাউন্ট থেকে টাকা খোয়া যাওয়ার মতো একাধিক ঘটনা ঘটে। যদিও গুগল প্লে স্টোর বিপজ্জনক কয়েকটি অ্যাপকে স্টোর থেকে সরিয়ে নিয়েছ, তাতেও কিন্তু বিপদ কাটেনি, এমনটাই মত প্রযুক্তি বিশেষজ্ঞদের। স্টোর থেকে সরালেও এখনও লক্ষ লক্ষ গ্রাহকদের ফোনে সেই সমস্ত অ্যাপ ইনস্টল করা রয়েছে। আর তারাই রয়েছেন ডেঞ্জার জোনে। কারণ, ওই সমস্ত অ্যাপ ডেভেলপারদের নজরে রয়েছে সেই সমস্ত গ্রাহকরা। অনেকের ফোন রিস্টোর করাতে সেগুলি উড়ে গিয়েছে, কিন্তু যাদের এখনও ইনস্টল রয়েছে তাঁদের বিপদের সম্ভাবনা রয়েছে প্রবল।

Image Source- https://www.google.com

আসলে, বর্তমানে একটি সমীক্ষা থেকে দেখা গিয়েছে গুগল প্লে স্টোরের পঁচাশিটি অ্যাপ খুবই ক্ষতিকারক। তাতে রয়েছে ক্ষতিকারক ভাইরাস। এগুলি মোবাইলে ফুলস্ক্রীন বিজ্ঞাপন চালিয়ে ভেতরের দিকে নজর রাখার পাশাপাশি স্ক্রিন আনলকিং পদ্ধতির দিকে এই অ্যাপগুলির ওপর নজর রাখার কাজ করত। তাই এই অ্যাপগুলিকে সরানো হয়েছে কর্তৃপক্ষের তরফ থেকে। জাপানের সার্ভার সিকিউরিটি ও ডিফেন্স কোম্পানির মতে এই সমস্ত ক্ষতিকারক অ্যাপগুলি নব্বই লক্ষের বেশিবার ডাউনলোড করেছেন গ্রাহকরা। এই সমস্ত অ্যাপগুলি ইন্সটল করার পর ফুল স্ক্রিন বিজ্ঞাপন দেখা যায়, এর সেগুলি ক্রস চিহ্ন দিয়ে না কেটে বরং ব্যাক করতে থাকেন গ্রাহকরা, ফলে অনেক ধরনের ইউআরএল খুলতে শুরু করে। আর এভাবেই বেশ কিছু সময় অন্তর অন্তর ওই অ্যাপগুলি বন্ধ থাকা সত্ত্বেও স্ক্রিনে ফুল স্ক্রীন অ্যাপ চলতে থাকে। আর এভাবেই ওই সমস্ত অ্যাপ আপনি না খুললেও স্বেচ্ছায় অন হয়ে যায়। এবং আপনার প্রিয় স্মার্টফোনের ওপর নজরদারি চালায়।

Image Source- https://www.livemint.com

আসুন দেখে নেওয়া যাক গুগল প্লে-স্টোরের পঁচাশিটি বিপজ্জনক অ্যাপ- TV Remote, SPORT TV, Offroad Extreme, Remote Control, Moto Racing, A/C Remote, Prado Parking Simulator 3D, TV WORLD, City Extremepolis 100, American Muscle Car, Idle Drift, Brasil TV, Nigeria TV, WORLD TV, Drift Car Racing Driving, BRASIL TV, Golden, Bus Driver, Trump Stickers, Love Stickers, TV EN ESPANOL, Christmas Stickers, Parking Game, TV EN ESPANOL, TV IN SPANISH, TV IN ENGLISH, Racing in Car 3D Game, Mustang Monster Truck Stunts, TDT Espana, Brasil TV, Challenge Car Stunts Game, Prado Car, UK TV, POLSKA TV, Universal TV Remote, Bus Simulator Pro, Photo Editor Collage 1, Canais de TV do Brasil, Prado Car 10, Spanish TV, Kisses, Prado Parking City, SPORT TV, Pirate Story, Extreme Trucks, TV SPANISH, Canada TV Channels 1, Prado Parking, 3D Racing, TV, USA TV 50,000, GA Player, Real Drone Simulator, Garage Door Remote, Racing Car 3D, TV, TV Colombia, Racing Car 3D Game, World Tv, FRANCE TV, Hearts, PORTUGAL TV, SPORT TV 1, SOUTH AFRICA TV, 3d Monster Truck, ITALIA TV, Vietnam TV, Movies Stickers, Police Chase, South Africa TV, TV of the World, WORLD TV, ESPANA TV, TV IN ENGLISH, TV World Channel, Televisao do Brasil, CHILE TV.

Image Source- https://www.express.co.uk

অনেক গ্রাহক গেম খেলার জন্য অনেক অ্যাপ ডাউনলোড করে থাকেন। তবে প্রযুক্তিবিদরা বলছেন এই গেম অ্যাপে নাকি বেশি তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে। তবুও দগেমের প্রতি টানে আমরা সেই সমস্ত গেম গুলি ডাউনলোড করেই থাকি। তাই ওপরের কোনো অ্যাপ যদি আপনার ফোনে থাকে তাহলে সেগুলি আনইনস্টল করে দিন। নাহলে বিপদ আপনার দরজায় কড়া নাড়ছে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
%d bloggers like this: